সোমবার, ২৬ অক্টোবর, ২০০৯

মেঘনার ভাঙ্গনে

আমার কবিতার কালোরাত

মোহাম্মদ সোহরাব আজিজ

মেঘনার ভাঙ্গনে

নিউ ইয়র্ক,অক্টোবর ২৬,২০০৯

উত্তাল মেঘনার ভয়াল স্রোতে বিলীন বসতবাড়ি,গাছপালা আর জনবসতি,

কত আশায় মানুষ বাঁধে ঘর, স্বপ্নেরা হতাশ এবং বড়ই হতাহত,হৃদয়ে বেদনার হাহাকার।

মেতেছে মেঘনা আজি উন্মত্তলীলায় আবার।

ভয়াবহ ভাঙ্গনে শত শত পরিবার ভিটেমাটিহারা

মাথা গোঁজার ঠাঁই নাই আর আমি বিহ্বল এক দিশেহারা

জেলে দিনমজুর পথের ফকির

কখন থামাবে তোমার উন্মাদনার তান্ডবলীলা ?

মেঘনার ভাঙ্গনের আতঙ্কে দিনকাটায় দিনমজুর

পানির উত্তাল ঢেঊয়ের আঘাতে ও প্রবল স্রোতে গ্রামের পর গ্রাম বিলীন।

পূর্ণিমার জোয়ারের জোতে ভেসে যায় হৃদয়ের মনপূরা

ভাটার স্রোতের তোড়ে দূকুলের মাটি নদীতে মিশে,

ভিটেমাটি হারা ভাঙ্গনের কবলে আমাদের হৃদয়ের ভোলা।

মেঘনার পাড় জুড়ে নীরব কান্না, আমার অন্তরে প্রবল বন্যা,

মেঘনার গর্জনে সবাই তটস্হ,আত্মীয়স্বজন ইতস্ততঃবিক্ষিপ্ত।

মেঘনা আমাগো বেক খাইছে, অহন রইছে পরানডা। এইড়া নিলে বাইচ্চা যাইতাম

পুর্নিমার জোতে পানির তীব্রতা বাড়ে, ভাঙ্গে ধৈর্য্যের বাঁধ

ইলিশার নাদের মিয়ার হাট

প্রাকৃতিক দুর্যোগের কবলেঃ

আমার গ্রাম- গুপ্তগঞ্জ স্বারাজগঞ্জ মহেশখালী দক্ষিনের তালতলা আর তালুকগ্রাম,

নদীতে বিলীন বিরান আমার গ্রাম।

আমার বাড়ি,বিলীন আমার বাড়ি,

মিঝিবাড়ি ইসলামবাড়ি গোলদারবাড়ি সর্দারবাড়ি ঢালিবাড়ি তালুকদারবাড়ি

খাঁখাঁ করে এখন নদীতে বিলীন খাঁবাড়ি

মেঘনার গর্ভে বিলীন আমার হৃদয় নিংড়ানো বাড়ি।

কখন থামবে আবার উত্তাল মাতাল মেঘনার বিশাল বিশাল ঢেউ ?

কখন থামবে আবার উন্মাদিনী মেঘনার বিরহের বিধ্বংসী ফেঊ ?

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন